পেটে বা নাভিতে তেল লাগানোর ১০টি উপকারিতা

নাভি কি..?

নাভি হল মানব শরীরের মধ্যে একটি বিশেষ অংশ যা পেটের উপরে একটি গোলাকার স্থান বিশিষ্ট। এটি মানব শরীরের মাঝে দুইটি মেটানুষ্ঠানের সন্ধিবিন্দু এবং একটি গোলাকার বস্তু যা অন্যান্য অংশগুলির মাঝে ভিড় করে থাকে। নাভির মাধ্যমে শিশু গর্ভবতী মায়ের সাথে সংযুক্ত থাকে এবং শিশু জন্মের পর নাভির মাধ্যমে প্রয়োজনীয় খাদ্য ও অক্সিজেন সরবরাহ করা হয়। সাধারণতঃ নাভি একটি বেশ নিরাপদ অংশ হিসাবে গন্য করা হয়।


পেটে বা নাভিতে তেল লাগানোর ১০টি উপকারিতা


আমরা সবাই দেখেছি বা শুনেছি যে আমাদের বাবা-মা বা দাদা-দাদি শরীরে তেল মালিশ করে বা মালিশ করে। আশ্চর্যজনকভাবে, বেশ কয়েকটি অপরিহার্য তেল দিয়ে শরীরে ম্যাসেজ করার বেশ কিছু থেরাপিউটিক সুবিধা রয়েছে।

তেল মাখার এমনই একটি অভ্যাস হল নাভি থেরাপি বা নাভিতে তেল দেওয়া। আয়ুর্বেদ অনুসারে, নাভি হল সেই স্থান যেখানে জীবন শুরু হয়। এটি একটি সেতু যা মাকে গর্ভের ভিতরে ক্রমবর্ধমান শিশুর সাথে সংযুক্ত করে। এছাড়াও, নাভি হল একটি সংযোগকারী চেম্বার যা শরীরের বিভিন্ন অঙ্গে পৌঁছায় বিভিন্ন শিরার জন্য। তাই আয়ুর্বেদে বিশ্বাস করা হয় যে তেল দিয়ে নাভির যত্ন নেওয়া এবং পরিষ্কার রাখা বেশ কিছু স্বাস্থ্য সমস্যা নিরাময়ে সাহায্য করতে পারে। অধিকন্তু, নাভি প্রাপ্তবয়স্কদের ভারসাম্যের কেন্দ্র হিসাবে কাজ করে যেখানে প্রচুর শক্তিশালী শক্তি সঞ্চিত হয়।

নাভির থেরাপি বা পেচোটি পদ্ধতি ডিটক্সিফাইং এর একটি বহু পুরনো অভ্যাস। নাভিতে তৈলাক্তকরণ বা নাভি চিকিতসা নামেও পরিচিত, এটি নাভির অভ্যন্তরে অবস্থিত পেচোটি গ্রন্থির মাধ্যমে অপরিহার্য তেলের মতো পদার্থ শোষণ করার অভ্যাস। যাইহোক, একই সমর্থনকারী কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই তবে লোকেরা বিস্ময়কর ফলাফলের অভিজ্ঞতা অর্জন করেছে। এখানে আপনার পেট বোতামে তেল লাগানোর 10টি সুবিধা রয়েছে।

পেটের বোতাম পরিষ্কার রাখে

শরীরের কোনো অংশ পরিষ্কার করতে ভুলবেন না। তাহলে নাভি পরিষ্কার করতে ভুলে যাবেন কেন? নাভি শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ যা বিভিন্ন সুবিধা প্রদান করে। শরীরের প্রায়ই ভুলে যাওয়া অংশ, নাভিকে নিয়মিত তেল দিয়ে পরিষ্কার করতে হবে যেমন আঙ্গুরের বীজ তেল, সূর্যমুখী তেল, জোজোবা তেল। পুরোপুরি উপকার পেতে, একটি তুলোর বল তেলে ভিজিয়ে নাভির চারপাশে ঘষুন।

প্রতিদিন সংক্রমণ হওয়ার সম্ভাবনা হ্রাস করে




তাহলে কেন নাভি পরিষ্কার ও কোমল রাখা একান্ত প্রয়োজন? আপনি যদি পেটের বোতামটি সুন্দর এবং শুষ্ক না রাখেন তবে এটি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বংশবৃদ্ধি এবং সংখ্যাবৃদ্ধির জন্য আদর্শ জায়গা হয়ে ওঠে। এটি বিভিন্ন সংক্রমণের জন্ম দেয় যা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। আপনি চা গাছের তেল (এটি ব্যাকটেরিয়ারোধী এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের জন্য পরিচিত), সরিষার তেল (অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য), নারকেল তেল এই সংক্রমণগুলিকে ধারণ করতে এবং মেরে ফেলতে পারেন। এই তেলটি আপনার পেটের বোতামে দিনে দুবার লাগান।

পেট খারাপের চিকিৎসা করে




বদহজম , ডায়রিয়া এবং ফুড পয়জনিং এর কিছু সাধারণ উপসর্গের মধ্যে রয়েছে পেট ব্যাথা , ফোলাভাব এবং বমি বমি ভাব । নাভিতে তেল লাগালে এসব উপসর্গ দূর হয়। একটি ক্যারিয়ার তেলের সাথে পেপারমিন্ট, আদা এর মতো অপরিহার্য তেল প্রয়োগ করুন। এই তেল দিয়ে পেটের কষ্ট ভুলে যান। নাভিতে একটি নারকেলের গোড়ায় পেপারমিন্ট তেল ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে বিস্ময়কর ফলাফল দেয়।

মাসিকের ব্যথা কমায়




মহিলারা এই সত্যটি মেনে নিতে পারেন যে পিরিয়ডের ব্যথা ভয়ানক। সেই চারটি দিন আপনাকে পুরো পৃথিবীতে যন্ত্রণা ভোগ করতে দিতে পারে। এবং যদি আপনার এন্ডোমেট্রিওসিস ধরা পড়ে তবে গল্পটি আরও খারাপ। তো এখন কি করা? একটি সহজ টিপ যা কাজ করে তা হল ক্যাস্টর অয়েল প্যাক। ক্যাস্টর অয়েল গরম করে নাভিতে লাগালে শুধু পিরিয়ডের ব্যথাই কমে না বরং এন্ডোমেট্রিওসিসের উপসর্গও উপশম হয়। আপনি একটি উষ্ণ রাস্পবেরি পাতা, নেটল এবং লিকোরিস টি ব্যাগ ব্যবহার করতে পারেন উভয় অবস্থাতেই কাজ করতে পারে। পরের বার যখন আপনার মাসিক ঘনিয়ে আসবে, তখন ক্যাস্টর অয়েল এবং গরম পানির বোতল হাতে রাখুন।

মহিলাদের মধ্যে উর্বরতা বৃদ্ধি পায়




নাভি একটি মা এবং একটি শিশুর মধ্যে সংযোগ। নাভিতে তেল মালিশ করা সাধারণত চুল এবং ত্বকের উপকারিতার জন্য পরিচিত, নারকেল তেল হল একটি প্রাকৃতিক প্রতিকার যা আপনার উর্বরতাকেও বাড়িয়ে তুলতে পারে। ডিম্বানুর গুণমান উন্নত করতে এবং জরায়ুকে পুষ্ট করতে, পেটে জৈব জলপাই তেল মালিশ করুন। অন্যান্য তেল আপনি ব্যবহার করতে পারেন জুনিপার, ক্লারি সেজ, দামিয়ানা, পেয়ারা পাতা ইত্যাদি।

শরীরের ভিতরে চক্রগুলি সারিবদ্ধ করে




আসুন সেই চক্রগুলিকে সারিবদ্ধ করি। আয়ুর্বেদে, এটা বিশ্বাস করা হয় যে নাভি মানব শক্তির কেন্দ্র। তাই নাভি চক্রের ভারসাম্য বজায় রাখা আপনাকে জীবনের সকল ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। সৃজনশীল শক্তি বাড়াতে কয়েক ফোঁটা আঙ্গুর-বীজের তেল দিন। আরও সুবিধার জন্য, আপনি চন্দন কাঠ, রোজউড এবং অন্যান্য প্রয়োজনীয় তেলও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, অপরিহার্য তেলগুলি অত্যন্ত ঘনীভূত যা ত্বককে জ্বালাতন করতে পারে।

জয়েন্টের ব্যথা এবং ব্যথা উপশম করে




এটি একটি প্রাচীন প্রতিকার যা আমরা ভারতীয়রা যুগ যুগ ধরে অনুসরণ করে আসছি। আর্থ্রাইটিস বা অস্টিওপোরোসিসে আক্রান্ত ব্যক্তিরা ভয়ানক ব্যথা থেকে মুক্তি পেতে তাদের জয়েন্ট এবং পা ম্যাসেজ করে। অধিকন্তু, ক্যাস্টর অয়েল জয়েন্টের ব্যথা এবং ব্যথাতেও থেরাপিউটিক প্রভাব ফেলে। দৃঢ়তা উপশম করার জন্য জয়েন্টগুলিকে লুব্রিকেট করতে ক্যাস্টর অয়েল বা আদা তেলের কিছু ফোঁটা রাখুন।

মুখকে আরও উজ্জ্বল ও উজ্জ্বল করে




আপনার নিজের ঘরে তৈরি স্কিন ক্লিনজার এবং টোনার চান? আপনি শুধুমাত্র নিম তেল এবং নারকেল তেল মিশিয়ে একটি তৈরি করতে পারেন। এই মিশ্রণটি ত্বককে প্রশমিত করে এবং আপনার মুখকে একটি উজ্জ্বল চেহারা দেয়। ত্বকের দাগ থেকে মুক্তি পেতে এই কয়েক ফোঁটা তেল পেটের বোতামে 10 মিনিটের জন্য রাখুন এবং নিজেই পার্থক্যটি দেখুন।

ব্রণ, দাগ এবং ব্রণ কমায়




প্রতিটি মহিলার সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন হল ব্রণ এবং ব্রণ, বিশেষ করে যদি আপনার কাছে একটি বিশেষ উপলক্ষ আসে। মুখের সেই একগুঁয়ে লাল দাগ থেকে মুক্তি পেতে অনুষ্ঠানের কয়েক সপ্তাহ আগে এই সাধারণ DIY হ্যাকটি চেষ্টা করুন। দাগহীন ত্বক পেতে সেই ব্রণ এবং ব্রণ থেকে বিদায় নিতে নাভিতে কয়েক ফোঁটা নিম তেল দিন।

মুখের পিগমেন্টেশন নিরাময় করে




কে জানত যে লেবুর তেল ত্বকে এত প্রভাব ফেলতে পারে? যখন আপনি বাদামের তেলের সাথে লেবুর তেল লাগান, তখন এটি ত্বকের দাগ কমায় যা আপনাকে একটি সমান ত্বকের পাথর দেয়। প্রতি সপ্তাহে একবার, বাদাম তেলের সাথে লেবুর তেল পেটের বোতামে ঢেলে 15 মিনিটের জন্য রেখে দিন।

pristyncare

Post a Comment

0 Comments